ও দাদারা ও দিদিরা
     ফোটান মুখে হাসি।
টাটকা হাসুন, হাসুন তাজা
     না হয় যেন বাসি।
থাক বা না থাক অঢেল টাকা
     মস্ত প্রাসাদ বাড়ি,
মুখটা যেন গোমড়া না হয়
     না হয় তাতে ভারি।
কোপ্তা কাবাব দুই বেলা রোজ
     না-ই বা খেলেন পাতে,
তৃপ্তি ক’রে চচ্চরি ডাল
     খান-না গরম ভাতে।
তাইতে কি সুখ কম পাওয়া যায়
     হয় কি জীবন মিছে?
মানুষ যে হায় মিথ্যে ছোটে
     ভোগ বিলাসের পিছে।
সে সব ভুলে চলুন বরং
     একটু দেখে আসি
কেমন মধুর হাসছে রবি,
     হাসছে ফুলের রাশি।
ও দাদারা ও দিদিরা
     বাঁচতে হলে সুখে -
ফোটান সরল একটুখানি
     টাটকা হাসি মুখে।
         --------


      "বিয়ে পাগলা"
           (২)
ক্ষেপল জগাই করতে বিয়ে
     আর তো দেরি সয় না।
আনল খুঁজে টুকটুকে বউ,
     নামটি মেয়ের ময়না।
কদিন যেতেই জগাই দেখে
     বউ যে খুশি হয় না।
চাই শুধু তার রঙিন শাড়ি
     নিত্য নতুন গয়না।
মন পেতে হায় ময়না বউয়ের
     পয়সা ঘরে রয় না।
বউ পেয়ে তাই কোথায় খুশি!
     জগাই কথা কয় না।
      ------------