ভালো যত কিছু অর্জন করো
মন্দ যা কিছু বর্জন করো,
অন্যায় দেখে গর্জন করো জোরে।
উজ্জ্বল জ্যোতি চক্ষেতে রাখো
উচ্চ আসন লক্ষ্যেতে রাখো,
ভক্তির ধারা বক্ষেতে রাখো ধ’রে।


হৃদয়ের ভাষা ছন্দিত করো
ভাবনাকে সুরে স্পন্দিত করো,
এলে কেউ গুণী বন্দিত করো ডেকে।
নয় কোনো ভয়ে শঙ্কিত হওয়া
চাই রাঙা ছবি অঙ্কিত হওয়া
বঞ্চিত কেন ঝংকৃত হওয়া থেকে!
     ---------------