কথায় কথায়
    অনেক কথা
        বলছে অনেক লোক,
চাইছে ক'জন,
    সত্যি কিছু
        কাজের কথা হোক !


কথার কথা
    বলার দিকেই
        বেশির ভাগের ঝোঁক
নেতারা কয়,
    কথার পিঠে
        কথাই শুধু ঠোক।


কথার যারা
    অর্থ  বোঝে,
        খোলা যাদের চোখ-
সস্তা কথা
    বলতে তারা
        করে না ছোক ছোক।


রসিক শোনায়
    সময় বুঝে
        হালকা কথার joke.
কবিগুরুর
    অনেক কথা
        যেন ঋষির শ্লোক।
       ---------