লিখি ছড়া ছক ছাড়া
নিছক সখেতে হয়ে খেয়ালি।
ক্ষতি নেই যদি সেই
ছড়াতেই ভরা থাকে হেঁয়ালি।
কী বা বলি, বলি কাকে!
দাম দেয় লোকে তাকে
বোঝা যেটা সোজা নয় মোটেও।
হ’লে কিছু সোজাসুজি
কে-ই করে খোঁজাখুঁজি
অঘটন গেলে কিছু  ঘ’টেও।


আহা চ’টে যেও না কো
বরং ধৈর্য রাখো,
ব’সে থাকো, দেখো কে বা বলে কী।
চট ক’রে চ’টে গেলে
কিছু পাছে ঘ’টে গেলে চলে কি?
তার চেয়ে বুজে আঁখি
হ’লেও তা সবই ফাঁকি
ক্ষতিটা কী বলা বেশ হয়েছে।
মাথা থেকে ঘাম ঝেরে
কাজ কী তা নেড়েচেড়ে
এ ছড়ায় ছড়িয়ে যা রয়েছে।
        ---------