"ফুসমন্তর"
ফুসমন্তর ফুস্
খোকার মেজাজ খুশ,
পেটটি ভ'রে খুব
দুধ খেয়ে সে চুপ।
ঘুমের দেশে তার
ঘন্টা হ'ল পার,
লাগ ভেলকি লাগ
এবার খোকা জাগ।
   ---------


        "নীল পরী"
নিঝুম রাতে নিত্য খোকন
     ঘুমের ভেলায় ভেসে
যায় উড়ে সেই পাহাড় ঘেরা
     নীল পরীদের দেশে।


রঙিন খুশি প'ড়ছে ঝ'রে
     সেথায় মাঠে বনে,
রামধনুতে দোল খেয়ে তার
     পুলক লাগে মনে।


আলোর ছোঁয়ায় ভোরবেলা যেই
     চোখ দুটি তার খোলে
খোকন ভাবে নীল পরীরা
     কোথায় গেল চ'লে?
       -----------


     "ব্যাঙের সর্দি"
আমায় কেন বৃষ্টিতে মা
      ভিজতে বারণ করো?
দু চার ফোঁটা পড়লেই জল
      অমনি ছাতা ধরো।
একটু জলে ভিজলেই কও
      সর্দি নাকি হবে।
যতই ভিজুক সর্দি ব্যাঙের
      হয় না কেন তবে?
          ----------