ছিল কি এ ছড়া কোনো
          বন্ধনে আটকা!
এই সবে হাতে গড়া,  
          একেবারে টাটকা।
নেড়ে চেড়ে দ্যাখো যদি
          এর মিল ছন্দ
মিলতেও পারে যুঁই
          চামেলির গন্ধ।
কে গড়েছে এ ছড়াটি,
          কতটা সে দক্ষ;
কী মনের অনুভূতি
          কী বা তার লক্ষ্য?
প্রয়োজন নেই কিছু
          ক’রে সেই ভাবনা।
না-ই জানো, বাড়ি তার
          গিরিডি না পাবনা।
বার দুই প’ড়ে যদি
          মন কারো দুললো
হৃদয়ের ব্যথা কেউ
          একটুও ভুললো
লাগলো হঠাৎ ক’রে
          যদি ঝাল মিষ্টি
সার্থক তা হ’লেই
          তুচ্ছ এ সৃষ্টি।
         ---------