নতুন কিছু চাই পেতে তাই প্রান্তে পথে ঘোরা।
খুঁজে বেড়াই কোন্‌খানে পাই
             একটি নতুন কবিতা আনকোরা।
বেড়াই ঘুরে আপন মনের ঝোঁকে,
সেই নিরালায় যায় না যেথায় ভিড় জমাতে লোকে।
যেথায় গেলে আলোয় নয়ন ধোয়া,
মেলে যেথায় এই প্রকৃতির মুক্ত সুরের ছোঁয়া।
যেথায় বনের পাখি-
কারণ ছাড়া মনের সুখে করছে ডাকাডাকি।
যেথায় কোনো ছোট্ট নদীর ধারা
কুলু কুলু বইছে বেঁকে আপনি বাঁধন হারা।
সেথায় গিয়ে মন যে আমার
          পায় খুঁজে তার আপন জগৎটিকে,
দেখতে পেয়ে ছড়ানো সুর ছন্দ দিকে দিকে।
মনে তখন দেয় যে উঁকি রং-বেরংএর আশা
জেগে ওঠে প্রাণের ভিতর কাব্য লেখার ভাষা।
তখন আমার তৃপ্তি হৃদয় জোড়া,
তখনই হয় সৃষ্টি নতুন কবিতা আনকোরা।
      ---------------