টাকার গাছে ফলছে টাকা এমন খবর পেয়ে
গরিব ধনী বাচ্চা বুড়ো চলল সেথায় ধেয়ে।
মস্ত হিড়িক, ব্যস্ত সবাই, কে-ই বা আগে যাবে!
গাছের ডালে টাকার তোড়া সে-ই তো বেশি পাবে।
প্রাণপণে তাই ছুটতে গিয়ে রাস্তাতে ভিড় ঠেলে
এদিক ওদিক ধাক্কা মেরে এ ওকে দেয় ফেলে।
কিন্তু সেথায় পৌঁছে দেখে, হায় রে সে গাছ ফাঁকা,
ন্যাড়া গাছের শূন্য ডালে একটিও নেই টাকা।
বলছে সবাই, এলাম না হায় একটু কেন আগে
টাকার গাছের এক কড়িও জুটল না তাই ভাগে।
খবর শুনে দৌড়ে আসা হাজার খানেক লোকে
গাছের তলায় তখন মাথা ঠুকছে টাকার শোকে।
কান্ড দেখে হয়তো সে গাছ হাসছে মনে মনে,
যা হোক কিছু শুনেই কেমন ছুটছে মানুষ জনে!
            ---------------------