ছড়া লিখে লিখে দশা
    হ’ল-না তো মন্দ,
সব কথাতেই খুঁজি
    তাল মিল ছন্দ।
যেখানেই দেখি যাকে
    জোর ক’রে ধ’রে তাকে
যা লিখেছি এক ফাঁকে
    শোনাতে আনন্দ।
ছড়া লিখে লিখে দশা
    হ’ল-না তো মন্দ।


হয়ে গেছে নেশা একে
    কী ক’রে বা ছাড়ব!
ভাবি আরো সুন্দর
    লিখতে কি পারব!
সকলেই জোর ক’রে
    জিতছে মুখের জোরে,
তা হ’লে লেখনী ধ’রে
    আমি কেন হারব?
ছন্দের এই নেশা
    কেন তবে ছাড়ব!
       -------


MADE FOR EACH OTHER


শুনে থাকি মোরা নাকি
         made for each other.
আসলে তো we both
         try to teach other.
নিয়ে কথা ছোট-খাটো
         তাও মতে মেলে না তো,
কেটে গেলে সারা রাতও
         one can’t reach other.
তবু লোকে বলে দেখে
        made for each other.
             -----------