বাবুলের বাবা যদি জানত-
অশান্ত ছেলে তার
        খেলে মার
হবে না কো শান্ত।
রোজ রোজ লাঠি দিয়ে
অত ক'রে না পিটিয়ে
একটু সে যদি হত ক্ষান্ত,
ছেলে তার ছারেখারে
যেতো না তো একেবারে,
মাঝে মাঝে তবে তারে
অন্তত বাবা ব'লে মানত।
হায় যদি একথা সে জানত!
     ------------