শুরু হ'ল সদ্য
দু'হাজার চোদ্দ।
যোগ দিতে
    সে খুশিতে
লেখা এই পদ্য।


মন দোলে অদ্য।
থাক্ ভাই গদ্য।
কথা খুঁজি
    সোজাসুজি,
নয় দুর্বোধ্য।


হ'ল এই পদ্য
কত অনবদ্য
খুঁজে তাকে
     আঁকে বাঁকে
হ'য়ো না গো হদ্য।


পদ্য না গদ্য!
নাকি দামী মদ্য?
সাধ যাতে
     থাকো তাতে,
স্বাগতম    চোদ্দ।
    ---------