প্রচার বিহীন কবি আমি
        লিখি আপন মনে,
পড়লে পরে বলবে ভালো
        ভাবি না কোন্ জনে।
সাগর যেমন ঢেউ তুলে যায়
        নিত্য দিনে রাতে
তেমনি ভাবের ঢেউগুলিও
        খেলে আমার সাথে।
সে ঢেউ নিজের খেয়াল মতো
        ওঠে এবং পড়ে,
সব ভুলিয়ে আমায় ভাবুক
        আপনভোলা করে।
তখন আমি যাই যে ভুলে
        কাজের কথা যত,
মনের বীণায় বাজতে থাকে
        ছন্দ ও সুর কত।
ভাবের ঘোরে কলম ধ’রে
        লিখতে পেরে আমি-
মস্ত খুশি, পরের কাছে
        না-ই বা হলাম দামী।
         --------------