দেশ ভ্রমণে
  ফূর্তি মনে,
    পথটি আঁকাবাঁকা।
মিলবে দেদার
  ঝরনা পাহাড়,
    প্রান্ত সবুজ ফাঁকা।
লাগাম ছাড়া,
  নেই যে তাড়া,
    নেই কো কাজে হাঁকা,
নেই মানা তাই
  যেমনটি চাই
    মেলতে খুশির পাখা।
ভাবনা ভুলে
  দরজা খুলে
    মনকে মেলে রাখা,
পথ চলাতে
  কল্পনাতে
    রঙিন ছবি আঁকা।
সঙ্গে তখন
  খুব প্রয়োজন
    কেবল যেটা থাকা-
বই খাতা নয়
  ব্যাগ ছাতা নয়,
    পকেট ভরা টাকা।
        ----------