ভাবছে বাবা, কবি হবে
               ছোট্ট খোকা তার,
মিষ্টি খোকা হোক-না গায়ক
               ইচ্ছে মনে মার।
মামা ভাবে ভাগ্নে কবে
               বিজ্ঞানেতে বিজ্ঞ হবে,
কাকা ভাবে ভাইপো তবে
               হোক-না খেলোয়ার।
ভাবছে বাবা, কবি হবে
               ছোট্ট খোকা তার।


রঙ তুলিতে আঁকবে ছবি
               মাসীর মনে হয়,
চক্ষু দুটি দার্শনিকের,
               ভাবুক পিসী কয়।
দাদু দিদা ঠাকুরমারা
               নাতি দেখে আত্মহারা,
এমন নাতি, ভাবছে তারা
               করবে জগৎ জয়।
রঙের ছোঁয়ায় আঁকবে ছবি
               মাসীর মনে হয়।


যেমনটি যার ইচ্ছে ও সাধ
               ভাবছে মনে তাই।
খোকা নিজে ভাবছেটা কী
               কারুর জানা নাই।
কিছুই মুখে বলছে না সে
               একটু কেবল মুচকি হাসে,
বলতে যেন চায় আভাসে
               কখন কী তার চাই।
সত্যি ক'রে ভাবছে কী সে
               কারুর জানা নাই।
            ---------------