গুরু গুরু গর্জন ভাঙনের হাঁক,
পারে ব'সে শুনি একা সাগরের ডাক।
যত দূরে চোখ যায় নেই কোনো শেষ,
কে বা জানে পরপারে আছে কোন্ দেশ!
কোত্থেকে আসে এত অগণিত ঢেউ!
ভেঙে পড়ে কেনই বা, জানে কি তা কেউ?
ঢেউয়েদের ভাঙা গড়া চলে চিরকাল,
প্রকৃতির এ যে এক মায়াবী খেয়াল।
নেইকো বিরাম, নেই     রাত্রি বা ভোর
আজীবন যেন উন্মত্ত সাগর!
নেই বাধা বন্ধন, নেই কাল দেশ,
আমাদের দেখা সে তো দু'চার নিমেষ।
      --------------------