বইমেলা বইমেলা
হল হই-চই মেলা।
ভালো! নাকি
        মহা ফাঁকি,
হায় তা কি ছেলে খেলা!


মুখর সন্ধ্যা বেলা
খেয়ে গুঁতো, খেয়ে ঠেলা
ঘাম ঝেড়ে
       ঘোরে ফেরে
কেউ গুরু, কেউ চেলা।


বইমেলা বইমেলা
তাই নিয়ে এ কী খেলা!
কেউ এলো,
          ছাড় পেলো
কারো জোটে অবহেলা।


থাক লেখা যত মেলা
তেল দিয়ে আগে ত্যালা,
যথারীতি
         রাজনীতি,
একে তোলা, ওকে ফেলা।
     -----------