আজ আমার মন ভাল নেই


পৃথিবীকে গিলে নিয়েছে কুয়াশা,গহ্বরে কুয়াশার ভিড়ে আমি কিছু দেখি,কিছু অস্পষ্ট মুখচিত্র।তুমি!


নিয়ম করে নক্ষত্রের সমুদ্রে ভাসে চন্দ্র ডিঙি।পুব-পশ্চিম তার যাত্রা পথ,রাতের মধ্য পর্বে জানালার পর্দাকে ফাঁকি দিয়ে আলতো আলতো ছুঁয়ে যায় মুখ,আমি কিছুটা তোমার ছোঁয়া পাই।স্বপ্নে মুদ্রাদোষে বলে ফেলি ভালবাসি।
ঘুমের চাদর সরে গেলে নিদারুণ নিষ্ঠুর বাস্তবতার শীতল হাওয়া ফের স্মরণ করায় বহুকাল পুর্বে খুইয়েছি সে মুদ্রাদোষ।
ক্লেশাবহ শুষ্ক নয়নে তাকাই আকাশের সেই সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের পানে।না জানি কোন আনন্দে সে হাসে সেই অতীব উজ্জ্বল হাসি।হিংসাত্মক;
শুষ্ক হৃদয়ে বেদনার বাজনা বাজে মেঘশূন্য আকাশের সাজে,যেন আকাশের ওপারে দেখতে চায়,যেন বলতে চায় নক্ষত্রের তরে চিৎকার করে;আজ আমার মন ভাল নেই।


বনের মাঝে কাকতাড়ুয়া,কেমন উদ্ভট!কেমন বেমানান।
বনের মাঝে বৃক্ষ নেই,কেমন উদ্ভট!কেমন বেমানান।
পৃথিবী জীবনে আমরা যে এই সূত্র ধরেই এগিয়ে এসেছি লক্ষ কোটি বছর আগে থেকে।মানানসই শব্দকে আম!রা যেন মোটেই চিনতে চাই না।
যে হৃদয়ে তোমায় বড্ড মানায়,যেখানে তুমি মানানসই;সেখানে তোমার ছিটেফোঁটাও নেই।তুমি খুবই দূরে,
এতটাই দূরে,যেখানে গিয়ে তুমি ফেরার পথ হারিয়ে ফেলেছো।


হয়তো আরো লক্ষ কোটি বছর কেটে যাবে,প্রাণ সমুদ্র আরো সুবিশাল রূপ পাবে।কিন্তু মানাসইয়ের সূত্র তারা মগজে ধারণ করতে অক্ষম হবে।
হয়তো আরো লক্ষ কোটি বছর পরে এমনই কোনো রক্তিম চাঁদনী রাতে,সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রকে দেখে দীর্ঘশ্বাসে সুর বাঁধবে,আজ আমার মন ভাল নেই।