ক্লোমনালিকায় ঝলসে ওঠে বিষ
নিকোটিনের বিষ-কামনার বিষ-ঈর্ষার বিষ
তবে  বিষ,
কিলবিল করতে থাকা কিল্বিষ
সাপের দাঁতের মত আছড়ে পড়ে
নরম পালকে মোড়া অনুভূতির ধড়ে,
দ্রংষ্ট্রাঘাত-বিদ্বেষের দ্রবণে চুবিয়ে
ঘুরন্ত তুরপুণের ফলার আঘাতে
সমাজ টুকরো টুকরো হয়ে ধ্বসে যায়,
উড়ে বেড়ায় শুধু রক্তমাখা ত্রসরেণু!
অসীম তান্ডবের মাঝে
বর্ণহীন জীবাস্মদের খাঁজে
নিজেকে খুঁজে বেড়ায় উন্মাদ আগ্রহে
যদি একঝলক স্ফুলিঙ্গ মেলে!
জ্বলনাঙ্ক পেরিয়ে যায়-পেরিয়ে যায় স্ফুটনাঙ্ক
সমুদ্রমন্থনে অমৃত উঠে আসেনা
উঠে আসে শুধু বিষ
রাশি-রাশি দলা-দলা বিষ
তক্ষকের লকলকে লম্বা জিভের ওপর!