পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র,
প্রহসনের সীমা ছাড়িয়েছে
মানুষের ভোট দেওয়ার হিড়িক
সমাজবিরোধীরা কোণাকুনি খেলেছে,
অসহায় মুরগী ধরেছে ধনতন্ত্রের ছিপ;
ভদ্রগোছের নীরবতা
কিংবা আলতোভাবে এড়িয়ে যাওয়া
পাছে পিস্তলের ধাতব নলটার
সাথে চোখাচোখি হয়ে যায়!
এই দেশ-এই সময়
চুরমার পদক্ষেপের অভাবে,
ফেসবুকে ঝড় তুলে কিংবা
মোমবাতি মিছিলে পা মিলিয়ে
প্রতিবাদী ভাবমূর্তি গড়িয়ে যায় …।


আমলাতন্ত্রের অম্বল কুরে কুরে
খেয়েছে দেশের নিয়মকানুন,
ভোট ব্যবসার লাভ সামলাতে গিয়ে
অলিগলিতে করাতে হয়েছে খুন;
তোলাবাজ-বন্দুকবাজ-যৌনাঙ্গবাজ,
এদের পিছনে পুলিশ-নেতা-মন্ত্রী আছে,
গাঢ় হয়ে গেলে সামলে দেয় কাজ।
জীবন ছিনিয়ে নিয়ে গদিনীতি
টিকে থাকে বছরের পর বছর,
কেঁচো চাপা দেওয়া কেলেঙ্কারি
ফেটে বেরোলেই নাকি সে চোর!
সে চোরও কিছু সময় পরে
আবারো সাধুদের দলে ভিড়ে
মধু খেতে থাকে আগের মত, নিংড়ে …।