পুরোটাই প্যাকেজিং-মার্কেটিং এর কারসাজি।
তুমি বয়ে যাবে-আমি ভেসে যাবো,
আমরা সবাই গলে যাবো
দেখে ঐ ধাপ্পাবাজ লোকগুলোর ভোজবাজি।


শিক্ষাক্ষেত্রে আমরা সবাই মার্কসবাদী;
ঠেলাঠেলি-রেষারেষি-গোঁতাগুঁতি
কয়েকলাখ গোরুছাগলের মধ্যে
প্রতিনিয়ত-প্রতিঘন্টায়-প্রতিসেকেন্ডে--
যা করেই হোক এগিয়ে যেতে হবে,
নাহলে যে অন্য কেউ এগিয়ে যাবে!
তাড়াহুড়োর মধ্যে এটুকুই শিখলাম যে
কিছুই শিখলাম না।


উন্নয়নের স্বার্থান্ধ স্রোতে
যেটুকু কপালে জোটে
তা নিয়ে সস্তা জীবন কেটে যায়,
কিন্তু রক্ত যে বেরোয়না!
মাল্টিমিডিয়া মোবাইল ফোন
খুঁজে বেড়াই দূরের মানুষের মধ্যে  
সবরকমের পছন্দসই ফাংশন,
হায় …!


ছন্দ মেলাবার দ্বন্দ্বে
কত কথা না-বলা থেকে যায়,
কেউ তো বুঝতে চায়না-
সবাই কবিতা পড়তে চায়
অবসর বিনোদনের জন্য।
নেশার ঘোরে সত্যি বলেছিলাম সেদিন
বিশ্বাস করো,
নৈকট্যের গভীরে একটুও উষ্ণতা নাই-
সেজন্য আমি তোমায় আমায় ছাড়িয়ে
অনেক-অনেকদূর চলে যেতে দেখতে চাই …