আমার সবটাই কি তুমি দেখতে পাও, এই অন্তর
এই বাহির ? এই শরীর , এই মন !
পাওনা বলেই বুঝি যত রাগ তোমার , মান-অভিমান
নিদ্রাহীনতা , দুচোখে জল, গুমরিয়ে গুমরিয়ে
সাত সতেরো ভাবা ! অসময়ে  সময়ের বারতা
হেঁকে হেঁকে, কখনো চারদিক মাতাল করা !


বাহির আর অন্তরের কি বা তফাৎ , মন যা চায়
অনন্তর  ফুল মালি দেহ তার সুবাস ছড়িয়ে দেয়
ঘাটে ঘাটে , তারায় তারায় ! যে তারে দেখতে পায়
সেই তো রাজাধিরাজ , কেউ কাউকে জোর করে
পড়াতে পারে না মুকুট , রাজ-সিংহাসন ! তুমি পেতে চেয়েছ কি
কোনদিন অন্তর ফুলের সুবাস ?


মেঘ না চাইতেই জল , জল না চাইতেই নদী
নদী না চাইতেই নীল সাগর ! এক বিন্দু জলেরও
আছে ভাললাগা , আছে মন , জান কি ? নীল জলের এ শরীর
তোমার , নীল জলের মনও দিলেম তোমায়
বিন্দু জলের মন ? সেটা  কেবলি থাক আমার
দু চোখ মেলেও যায় না  তারে দেখা, দু চোখ না মেলেও !