যদি বল নিয়ে যাবে হাত ধরে বহুদূর , যাব
পাতালে, স্বর্গে , নরকে, মর্তে , যাব যতদূর !
যেতে যেতে বলা যাবে তো , সেই কথা ,যা
চেয়েছি বলতে , পাই নি সময় হেথা !
বলা যাবে তো সুখ –দুখের পাঁচালী গাঁথা
গেঁথে রেখেছি আঁচলে , পাছে হয় বৃথা !
গাওয়া যাবে তো পুরনো কোন গান, হঠাৎ
মনে পড়ে যাওয়া , কিংবা গুন গুন কোন সুর মৃদু !
কোন সুমধুর সৃতি পরে গেলে মনে , কিংবা বেদনার
বলা যাবে তো তোমায় , চলার ফাঁকে ফাঁকে ?


যদি কিছু না যায় বলা, যদি সব থাকে আগের
মতন, তবে মিছে হাতে হাত রাখা ! মিছে পথ
চলা , পুরনো পথে আবার ! কি হবে পথ চলে
যদি পথের এলো মেলো পুরনো পাতারা ভেসে ভেসে
বাতাসে না মিলায় ? যদি মনে না বাজে , পথ শেষ
না হওয়ার আকুতি ব্যথা , তবে মিছে কাছে আসা !
যাব না আর দূর বহুদূর , যাব না আর কাছে দূরে
যাব না, যাব না আর ! এই ভাল মনে মনে হৃদয় ছোঁয়া
হোক না তা মিথ্যেয় ভরপুর !