জীবনের হাতে রাখ হাত , এখনও সময় আছে
আছে সময় গানের, সৌরভের ,ভালবাসার !আছে
করুণা রাত , শিশির ভোর ভেজা ভেজা , তুলতুলে
এখনও আছে সময় বাতাসের , পল্লবিত শাখার
মৃদমন্দ স্পর্শ সুখের ! আছে এখনও সময় ! কেনই বা
এত মান , এত অভিমান , এত ভুল বোঝাবুঝি, নিতুই
ভাবনা শত হারিয়ে যাবার , যাবার ফুঁড়িয়ে যাবার ?
বলেছি কি কেউ সেকথা শুনিয়ে তোমায়, তোমার সে নয় ?


যে নয় তোমার , কার নয় সে , নিজেরও নয়
কারো নয়, কারো নয় ! জীবনের নয়, নয় পৃথিবীর
নয় চন্দ্র , সূর্য , তারকার ! নয় মাটির , আকাশের
নয় ভুবনের ,  ভুবন ডাঙ্গার মাঠের ! মাঠের কোনায়
যে  সাদা সুতোয় রঙিন ঘুড়ি বয়, তার, তারও নয় !
তার আর কে আছে , আছে কে তুমি ছাড়া ? কে আছে
বল অভিমানের ? মানের ? জীবন বেঁধেছে বাসা বুকে তাঁর
সে আঁকে ছবি নুতুনের মাঝে এক পুরাতনের , তোমার চেনা
বড় সে , হাতে হাত রাখ জীবনের ! এখনও সময় আছে
আছে সময়  !