বৃষ্টিতে রাত ভিজে ভিজে নিমগ্ন যখন গভীর
ভালবাসায় , তখনও তাঁর মনে পড়ে না আমায় !
দিনের তারারা মেলে ওঠার আগেই কথা ছিল
কথা শোনার , বলারও !  কান পেতে শুনি শব্দ
গহীনের , বরষার , জলের  !  জেনে
গেছি  এ রাত আষাঢ়ের , বরষার ,আমার নয় !
মেঘে মেঘে বয়ে যায় বেলা,জমে জল ভাদ্রের
আশ্বিনের ! আমার দুচোখে জলের ধারা অহর্নিশ
কে পড়ালে জল ?  রাত , মেঘ না  বৃষ্টি ?
সে ?  
যায় যায় রাত ! প্রতীক্ষিত সময়
ভেসে ভেসে যায়, যায়  দূর বহুদূর  
ধরে অন্য কোন হাত , আমার নয় !
ছায়া ছায়া আলো , দিন আসে , দিনের আলো
গেছি  ভুলে ! রাত গেল , গেল রাত
যাবে কি দিন এমনি কোরেই ?