জানি আমি জানি এ সুখ সুখ নয়, নয় এ
দুখ চির দুখ , তবুও সুখ কেন আসে অকারণ
জ্বালিয়ে দিয়ে আলো দীপাবলি ? কেন দুখ এসে
অতিথির মত হঠাৎ করেই বলে না যাই যাই ?
কেন রাত ঝুরে ঝুরে মরে এক বিন্দু আলোর আশায় দিনের ?
কেন বোবা কান্নারা গলে গলে পড়ে অকারণ ?
কেন শুধু মিছেমিছি অহেতুক প্রতীক্ষা , কল্পনা
গান আর অভিমান ? কেন ভাবনায় ভালবেসে ভেবে ভেবে মরা ?


আবার হবে কি দেখা ? সুখ ? মন বলে কি তাই ?
কি বলে সে ? প্রবোধ , প্ররোচনা ? শান্তনা ?
যে যাবে বলেই করেছে পণ তাঁকে ফিরে পেলেও
আর বেঁধোনা আঁচলে , আবার যাবে উড়ে যাবে কোন এক
উড়ে উড়ে বেড়ানো পরজায়ী মেঘ , শীত পাখী, অতিথি !
এর চেয়ে ভাল সব মুছে ফেলা
পুরনো সৃতি জঞ্জাল বড়, কেটে ফেলে দাও সুনিপুণ মালির মতো
খুঁজে নাও এক্ষণে নতুন ফুল-মালি ! সুখ ?