শীত চলে যাবার পরপরই সে আসবে বলে, কথা দিয়ে গেল
কথা দিয়ে গেল , আর দিয়েই চলে গেল, বেঁচেই গেল অন্তত
কিছুক্ষণের জন্য, কিছু দিন ক্ষণ , কিছু ঘণ্টা , কিছু বরষ !
কত শীত পরে আসবে বসন্ত , বলেনি সে আমায়, শীতের পাতাঝরা
ক্লান্ত বিষণ্ণ রাতগুলো কেবলই বলে , যেতেই তো চাই , তোমার সে
এলেই তবেই  তো ছুটি , মেলে না ছুটি ! শীত কেবলি বসে জেঁকে
ঘড়ির পেন্ডুলামটার মতো বুকের খাঁচায় !


কবে কার কোন কথা , বসন্তের ফোঁটা কোন ফুল ভুলেই যাওয়া
ভাল , শীত বলে কানে কানে ! কানে কানে সে বলে কত কথা
একান্ত গোপন , সাহস বেড়েছে বড় , একাই সে , নেই কোন
প্রতিপক্ষ ।  ভেবেছি চলেই যাব দূর বহুদূর , গায়ে জড়িয়ে
শীতচাদর , পশমি , ফুলতোলা , মনোরম , তোমারই দেয়া
তোমারই ! শীত বললে, খুলে ফেলে দাও এসব , আমাকে জড়িয়ে
থাক , কেবল  আমাকেই ! জানে না সে ,ওকে যেতেই হবে একদিন
না আসুক বসন্ত , যাবে তো ধূসর শীত একদিন না একদিন !