ইচ্ছে করে হতে কবিতার মতো; বড়, কোমল
নরম , আদুরে , তুলতুলে ! যার বুক জুড়ে
বিস্তৃত শব্দের আনাগোনা ; ঢেউ, অসংখ্য বু্নোট
বেগুনী কলমি ফুলের মত অচেনা বাতাসে উতলা !
ইচ্ছে করে , জল থই থই জলে ডিঙ্গি ভাসানো লাল ফিতে
মেয়েটি কারণ অকারণ স্পর্শ করু্ক শরীর আমার , শ্রাবণ
ভাদরে ! উড়ে উড়ে ছুঁয়ে ছুঁয়ে যাক না দেখা
মন, গোপনে বেগুনী কলমি লতার মালায়! ইচ্ছে করে
হারিয়ে যেতে নদীর জলে ,নীল , গভীর,অতলান্ত ।
ছুঁয়েছি জলের শরীর ,জল খুঁজে পায় না আমায় ।
বাতাস কি খুঁজে পায় ?
হাওয়ায় যার পাখনা ভাসানো শরীর , আকাশেরও রাত দিন
হয় না পাওয়া তাঁর মনের নাগাল , তুমি পাবে কি করে ?
কবিতার মাঝে বন্দিনী সে বড়, কবিতা ভাবে না তাঁকে
তবু সে ভাবে ; কবিতা আমায় ভালবাসে বড়, আহা ,ভালবাসা কি
এতই সহজলভ্য ?