এমন একটা সময় এল যখন দিন রাএি সব মিলেমিশে
এক হয়ে গেছে, দরজাগুলো বন্ধ , নিস্তরঙ্গ ঘরের আলো
রাজপথ যেন মেঠো পথ সরু , টুংটাং তিন চাকার
হুড ফেলা মেয়েটি জানে , আজ আর কেউ চাইবে না তার দিকে
তবু সে লুকিয়ে দেখে দেয়ালের লিখন, কে বললে সত্য নয়
সো্নায় সো্নায় ভরে যাবে ফসলের মাঠ, বিশ্বাস রাখতে পার
আমায়, আমি দিন রাতের হিসেব মিলিয়ে দেব, প্রয়োজনে দেব পালটীয়ে
পুঁথির পত্রাবলী , প্রাচীর চীনের দেব ভেঙ্গে ! সবাই স্বদেশ ভুলে
তবু যায় পরদেশে, কিসের দেশ , কি্সের গান ভাসির ? কেউ
বলতে চায় না কথা কারও সাথে, দুজনার চাওয়া একই
তাই বুঝি রাতদিন গেছে মিলেমিশে
ঘুমোয় রাত তাদের কথায় কথায় , দিনকেও পারিয়ে দেয়া হয়েছে রাজঘুম
তিন চাকার মে্য়েটির দেখাদেখি বলে বেড়ায় ইদানীং অনেকে
বাড়াও মুজরি, নইলে গুঁড়িয়ে দেব সাত মহলা বাড়ি !
ভিসা বিহীন রাজ পথে চলে বেড়ে তিন চাকার গাড়ী , পিঁপড়ের মত
সারি সারি !তারা বোঝেনা বড়,ভাবনাগুলো কিনে নিয়েছে কে যেন, কারা যেন
মেয়েটি লুকিয়ে লুকিয়ে এখন অনেক কিছু ভাবতে পারে, রক্ষে বড়
জানে না তারা ! দেয়ালের লিখনগুলো একদিন সবাইকে ভাবতে শিখাবে !