ঘুম জড়িয়ে আছে দু চোখে , পাশবালিস , বিছানায়
নবান্নের ডাক ভুলে টুলে নিজেই নিজের মালিক সাজে
কেউ মানুক না মানুক ! আছে একদল মোসাহেব , যারা
ঘুমিয়ে রেখেছে আদর , সোহাগে , ভালবাসায় !
ঘুমুতে তাই বড় ভালবাসে সে আর তাঁরা , রাত কত , দিন কি ফুটলো ?
রাত দিন সব সমান !লেজ ঝোলা ছোট্ট পাখিটা নিয়ে এল জল
ঠোঁটে ফসল সবুজ , সোনা্লী ! ও ঘুম তুমি যাও , চলে যাও
ঘর ছেড়ে , দুয়ার , পথ , ঘাট , বন, নদী ! যায় না ঘুম
জানে সে , তাঁকে বড্ড ভালবাসে ওরা , আর কেউ বাসুক না বাসুক
ঘুম তাই গ্রাস করে - নগরী , মহানগর , গ্রাম, শহর , চৌরাস্তা
সড়ক, রেলের গাড়ী , জ্বলজ্বলে ল্যাম্প পোস্ট , মানব-মানবী
ঘুমোয় সবাই , নবান্নের ডাক ভুলে ভোঁভোঁ ঘুম , আর এ ফাঁকে
মাছ নিয়ে যায় চিলে !