অন্তরাত্মা যখন কেঁপে কেঁপে ওঠে ভয়ে, অভিমানে, তখন
কেবলি খুঁজি তোমায় , অন্য সময় নয় ! মেঘকে বলে দাও
সে থাকুক তার মত , গগণে , আকাশে, কি প্রয়োজন তার
আসবার মাটিতে , নিয়ে গণগণে মাদল , বাদল ? বলে দাও
সূর্যকে , সকালের মতো হয়েই থাকতে , দুপুর , বিকেল
ভাল লাগে না  রক্ত চক্ষু , কিংবা মিন মিনে ধূসর আঁচল বিকেল
শিউলি ভোর সেই ভাল ! বলে দাও চাঁদকে , তারাদের নিয়ে
কেন তার এত বাড়াবাড়ি , ভালবাসা বাসি , কই আমায় তো কেউ
তেমন করে বাসে না ভাল ? তুমি ?  তোমায় খুঁজি না ভালবাসায়
খুঁজি না প্রেমে ! কেবলি খুঁজে ফিরি আশ্রয়ে , প্রশ্রয়ে নয় !


সব পুরনোতেই  ভীষণ জমা মায়া, যেমন পুরনো কাঁসার
বাসনকোসন, পুরনো কাঁথা , ছবি, ক্যালেন্ডার , প্ত্র, ছিন্ন হোক
ভীষণ মায়া , জঞ্জাল , বলুক সবাই বলুক , পুরনোতেই খুব ভাল্লাগা
আমার, ভালবাসা ? কেন ? তুমি পুরনো বলেই কি ? তবে কেন যে
বলি খুঁজি না  তোমায় , কেন বলি ? পেতে আরও অনেক কিছু , কিংবা
দিতে? কে চায় নিতে আর কে বা চায় দিতে, জানি না, জানি না
অনেক কিছুই , তুমিও জান না ! তাই হয় না বোঝাপড়া , ছিঁড়ে ছিঁড়ে
যায় সোহাগের বিনি সুতো , অদৃশ্য আকাশে , বারে বার ! দাওনা একদিন
বাদ দাও ঐ ঘুড়ী নাটাই এর খেলা, বাদ দাও , জানি আমাকেও বাদ দিতে হবে
ওসব ছাই ভস্ম মান –অভিমান  !