পরের জন্মে তোমায়ই চাইব , অন্য কাউকে নয়
শুনে খুশী হলে তো , নাকি না, জানি না !
পরের জন্মে তোমায়ই চাইব , কিন্তু এখনকার তোমার মতো করে
নয় । এখনকার তুমি ভারী একেলা , তোমারই তুমি , গণ্ডি ঘেরা
ভালবাসার মানে খুঁজতে তাই অহেতুক ছাদে যেতে হয় আমায়
রাত্রিদিন , ওখানে টবে সদ্য ফোঁটা লাল গোলাপটাকে তুমি মনে করে
খোঁপায় গুজি, বাঁধি চুলের অরন্যে ! তারপরও সে গোলাপ চোখে পড়েনা
তোমার ! তোমার কাছে ফুল মানে স্তাবকের সুগন্ধি  , আমি তো
স্তাবক নই , কেবলই ভালবাসার  কাঙ্গাল !


এ জনমে না হলেম প্রেমিকা , না হতে পারলাম সুগন্ধি, জাদুকরি
গোলাপের ! না হতে পারলাম মধুকরী , কেবলি হলেম কাঙ্গাল ভালবাসার
এমন অর্থহীন পদবী আজকাল কেউ ভালবাসে না বড়, করে না পছন্দও !
তাই  অর্থহীন আশা বড় আরেক জনমে তোমায় পাওয়ার !
যা হোক , তেমন কিছু করতে বা ভাবতে হবে না তোমায়, এখনকার মত
বিব্রত সম্পর্ক , কিংবা ক্ষণগুলিকে নিয়ে , আরেক জন্মে !
তবু ভাবি আর  জন্মে তোমায় ছেড়েই বা থাকব কি করে ? তুমি
গোলাপ হবে , লাল গোলাপ ভালবাসার ?
সবাই ছুঁয়ে দেখবে তোমায় , আমিও আমার মত করে, নয় কোন বৈরিতা
কিংবা শূন্যতা , আশাহীন আশা বুকে কেবলই এক তরফা  ভালবাসা তোমাকে !