যদি ভাব , চলবে এমনই
চলছে যেমনই , পাইক-পেয়াদা নকুল
যদি ভাব, পৃথিবী তোমার , মানুষ তোমার
বোবা , কানা আর গোকুল
যদি ভাব আইন তোমার , কানুন তোমার
রাজা তুমি তাই  নেই কোন ভুল
যদি ভাব আকাশ তোমার , বাতাস তোমার
নদী জল আর দুকূল , যদি ভাব
স্বপনেরও তুমি,  জাগরণেরও তুমি , তুমি
জমা -হিসেবের খাতা, যদি ভাব কবিতা তুমি
কবিরও তুমি, তুমি জনতার পিতা মাতা
যদি ভাব রাজা- রাণী তুমি, মহারাজ, মহারানী
আমি তোমাদের চিতা , যদি ভাব রাজপথ তুমি
জনপদ তুমি , তুমি সর্বসয়া সীতা , যদি ভাব
কলা গাছ তুমি , জাম গাছ তুমি, আম তুমি
পাখি, ভীমরুল , বনস্পতি , বৃক্ষ জারুল
যদি ভাব বঙ্গোপসাগর তুমি, ট্রলার , নৌযান
যদি ভাব সুন্দরবন তুমি, মাছ রাঙা আর জল কুমারীর
ঢেউ, তবে ?
যদি ভাব তুমি , তুমি সব কিছু  , কুলুর বলদ আমি
ঘুরব তোমারই পিছু পিছু , অবলা আমি , হাঁদা প্যাদা
গোবেচেরা নেই যার একুল অকূল ! আছ শুধু তুমি
আমি কেবলই হাঁ হুজুর, না হুজুর ! তবে --------
তবে কি হবে ? চলবে কি এমনি নাকি পালটাবে তুমি ?