ভালবাসা চাওই যদি , তবে আগুন কেন , কেন আগুন
পুড়ে মারার ! কেন ভাতরাঙা ভোর থেকে রাকধাক অন্ধকার
কেন সুনসান লা জবাব রাজপথ , ভাঙ্গা কলম , তিন চাকা
ভাদালফোড় টিংটিঙে চিল পাড়াময় ! কেন বিষ বিষ প্রেম
প্রেম বিষময় , কেন ইট আর পাটকেল , ধর ধর , মার মার
কাটকাট ! কেন গো , কেন গো কান্না রাশি রাশি, কেন
রক্তে লাল পথ , কেন হাহাকার ?
ভালবাসা চাওই যদি , আগুন কেন , থামিয়ে দাও আগুন
নিবিয়ে দাও । নেই কি কোন দেবতা স্বজন , আপনজন
বইয়ে দেবে জলের ধারা ? আকাশ মুখে চিল উড়ে
উড়ে উড়ে যায় , মুখে তাঁর ডানা ভাঙ্গা মাছ
ঘুড়ী উড়ে , নাটাই হাতে কার , জানে না কেউ , শুধু জানে
এত কালো ভাল নয় , ভাল নয় এত অন্ধকার !
এর চেয়ে একা থাকা ভাল , নয় কোন স্বপ্ন , নয় কোন
সাধ ! ভালবাসা শব্দটার উপর আজ জমে গেছে অমসৃণ
ধুলোর গভীর আস্তরণ !