এখনও সময় আছে ভাবার, ভাব
একদম মূল্য নেই কারো কাছে
তাঁর কাছে , থাক না থাক , চল
একলা চল ! কী ভাবে ? হোয়ে ফড়িং?
প্রজাপতি মেঘ ?
হেরে যাওয়া চলবে না কিছুতেই , যে
জেতে সেই হারে ! যে তোমায় ভালবাসে
বলেনা সে কিছু , তুমিও চুপ , দিয়েছ টুপ
চুপটুপ দুপুর !
মনের ঘরে মন নেই , সে বলে । ভাবনায় মন
চলে যায় দূরদেশে ! পরদেশি মেঘ , তাঁর কতই
মতি ! তুমি তাঁকে পেয়েছ কি
আজীবন চলে হিসেব কষাকষি ! চলবে !
খোলা জানালায় মন দোলে, দোলে মন
দেয়ালের ঘড়ি ইচ্ছে মতই চলে , তোমার
হিসেবে নয় । যত ঘটুক বিভ্রাট , গণনা ভুল
সে তারমতোই চলবে , তুমি তোমার মত !