মাঝে মাঝে মনে হয়
এ শহর ছেড়ে চলে যাই , এই শহর,এই বদ্ধ দরজার
ওপাশে বন্ধ মনের মানুষ , এই শীষ মহল ,পাথুরে গোলাপ বাগান
যন্ত্রের প্রজাপতি , রুক্ষ মরিচা সকাল !


মনে হয় , বাতাসেরা আর কবে না কথা , কারও কানে , পাঠাও
যতই পাঠিয়ে দাও প্রেম লিপি বাতাসের কানে কানে , এক সুরে !
নদী নেই , জল নেই , আকাশের ছায়া পড়ে না জলে , আকাশ একেলা
তাই , হৃদয়ের জলছাপ বোনে একাকী , আনমনে !


শহর বলে কথা
তাঁর অনেক অনেক মাথা , তবু নেই যেন কোন মাথা ব্যথা , রাজপথে আজ
মানুষ জর জর , ভয়ে মর মর ! নেই কাজ , বাজার ঘাট , নেই
পড়া লেখার বালাই , অফিস কাচারি , ট্রাম গাড়ি , রেল , মোটর !


এ শহর কেবল তাঁদের
যারা তোমার আমার পিতা-মাতা , তোমার আমার মালিক
তাঁরা যখন নিশান উড়াবে সাদা শান্তির , তখন চলবে শহর
ততদিনে তুমি আমি আছি তো ? মেঘে মেঘে যায় বেলা
যায় , শান্তির বাণী হাতে দূত, তারে কেই বা ডরায় ?


এ শহর মরুময়, এ দেশ ?