বৃষ্টি এল হঠাৎ করেই, জল এল, এক দৌড়ে তোমায়
খুঁজলাম , দাঁড়াতে তোমার পাতাময় আশ্রয়ে , তোমার
কাণ্ডের মমতায় !  এমন করে কতবার এসেছি সান্নিধ্যে
তোমার , কখনও উষ্ণতায় কিংবা পেতে কখনও নিরাপদ
প্রশ্রয় ! আজও এল জল , আকাশের নয়, আমার দু চোখে।
ইচ্ছে হোচ্ছিল , তোমায় জড়িয়ে ধরি দু হাত দিয়ে ,জলের
ফল্গুধারায় সিক্ত করে এঁকে দেই ভালবাসার মায়া কাজল !
হোল কি তা ? কোথায় তুমি ? সেই তুমি , কবেকার, আগেকার?
তুমি নেই তোমাতে , নেই তুমি তোমাতে । তাই আমাতেও নেই
তুমি , নেই আমাতেও ! তুমি এখন এক পাতাবিহীন  বৃক্ষ
তুমি না জলের , না স্থলের !  এক জল বিহীন নদী
না আকাশের না পাহাড়ের ! এক তারাহীন রাত
না আলোর , না জাগরণের ! তুমি এখন এক অন্য তুমি , তাই
তোমায় আর খুঁজে ফেরে না কেউ, এমনকি আমিও তোমায় দেখে
পালিয়ে বাঁচি !