অনেক অনেক দিন পর হঠাৎ করেই আসতে ইচ্ছে হল
মনে বড় আশা ছিল , পাল্টাবে তুমি, তুমি নির্ঘাত পালটিয়ে গেছ
নেই আগের মত বেসুরো , সুরহীন, রুক্ষ ! বেশি কিছু নয় একজন
মনে পড়া সাধারণ মানুষের মতই গিয়ে বসবো তোমার পাশে
বলব , একটি দুটি কথা, যেভাবে মানুষ বলে কোন অতিপরিচিত
মানুষকে না চেনার ছলে  হয়তোবা বাড়তি ভালবাসা পাওয়ার আশায় !
জানি চিনবে না তুমি  আমায় ! তোমার চোখের  চাওয়াতে ঘটবে না
বিন্দু বিসর্গ রদবদল ! তারপরও ! যদি এর নাম হয় পুরোপুরি বিশ্বাস
কিংবা আত্নসমর্পণ ! তবে তাই, সেই ফাঁদে আবারও পড়া !


কেন  এলাম ? ফিরে এলাম তোমার কাছেই আরেকবার !
হয়ত বলবে কেউ , আমার আর কেউ নেই বলে!
বলবে বা কেউ , নেই আমার লজ্জা কিংবা ঘৃণা , জড়তা , বোধ
কিংবা মাথাব্যথা !  কিংবা ক্রোধ ? নগন্য আমি , কেবলি
শিঙ্ঘলিত,আত্ন সমর্পিত !


আমি তো আর পাখি নই
উড়ে উড়ে ঘুরে ঘুরে দেখে নেব তোমার ছলা কলার সন্ধি সুধা !
আচ্ছা আমি কি বলতো ? আমি কি  নই মানুষ
নগণ্য ভিখিরিও তো পালিয়ে যায় বাঁধা কুকুরের রক্ত চোখ দেখে
আমি দেখেছি তোমার সেই কাল রঙ,অনেক আলোর মাঝে
তারপরও ? কেন  বন্ধী হই বারে বারে তোমার
ফাঁদ পাতা ভুবনে!