কথায় কথায় হয়ে গেল রাত , এখন ফেরার পালা
মনে মনে গান , গুন গুন তান, জানি না সে  শুনেছে
শুনেছে  কিনা !
মনে মনে ভাবি ,  হয়তো বা শেষ এ রাত, রাত শেষ
হাসি হাসি দিন, তবুও মন কেন মনে ভাবে এ রাত
ভালবেসে বেঁধেছে বীণ!
এই তো হাত , তোমার  দুহাত, ছিল যা আমার , নয়তো
আমার ! তবু ভেবে ভাবি , তুমি যদি চাও ফুরোবে না রাত
শুধতে হবে না ঋণ  !
তুমি আমি রাত ,  রাতের আঁচলে  নন্দী , সন্ধী করেও
লাভ নেই জানি ,  পাখির পাখায়  বন্দী ! তবু মনে ভাবি
থাকনা রাত , রাতের  কাছেই লগ্নি !