রাজপথের দুপুরগুলো এখন ধাতব হায়েনা শূন্য
কিনে নিয়েছে দুপায়া রিকশাগুলো , বিবশ , প্রাণহীন
টুংটাং শব্দ মাঝে মধ্যে জানান দেয় গতিহীন  অস্তিত্ব
তবুও তো আছে ! পায়ে পায়ে ফেলানীরা হাটে, পথ ঘাঁট ছুঁয়ে
তেমন করে হাত বাড়ায় না কেউ , তবুও তো পেট কথা বলে !
একজন বানারসী কন্যে কি এক অছিলায় রাজপথে, পরনে চন্দ্রিমা
হৃদয়ে পাখির চোখ ! নীল কাল ট্রাফিক লাল সবুজের ফাঁক দিয়ে
হন্নে তৃষায় দেখে তাঁকে , বাড়ীতে রুপোলী মুখ , তবুও !
বাতাস উড়ে উড়ে দোল খায় ফেলে দেয়া কাগজের স্তূপে  , মাছিরা ভনভন । কে কারে হারায় !
তার যদিও যায় বেলা যায় , তবুও সে চন্দিমায়  ধেউ দেখে উতাল পাতাল লেকের ! ডানকানা মাছেরা লেজ উঁচিয়ে বলে, ধরতে তো
পারবে না আমায় ! জলে নামতে হবে , সাঁতার  জান , ডুব চিত
যা হোক একটা ! রাজপথ এখন  ডুব সাতারে , তবুও রক্ত লাল
রাজপথ !  পাতারা ঝরে ঝুর ঝুর , বলে দেয় , সাবধান যেওনা
অচেনা পথে ! কে যায় , কে যায় ? যে ভুল করে সে অথবা যে
ভুল করে না সে ? পথ হাসে , এখেলা তো চলছে সেই আদিকাল
থেকে , মাঝে দুপুরগুলো হয় কেবল জনশূন্য আর রাতগুলো অতি ভয়ংকর !