হেঁটে হেঁটে পথ , অনেকটা পথ, অনেক
অনেক পথ হলেম পারাপার। জানিনা  পথের শেষ
কোথায় । কতদূর হবে যেতে , কতদূর , কিভাবে
কখন, কিভাবে ! ধরে কার হাত ?


কখনও সঙ্গী হও তুমি ,কখনও সে
কখনও সখা । তবুও আমি যে আমিই , আমি
কেবল পড়ে রই একেলা ।  যাই আমি দূরে
দূর বহু দূরে, মানিনা বারণ , মানি না কাঁদন
সাথে নিয়ে  যাই কেবলই দিন রাত্রি বেলা !


সত্যি করে জানিনা , জানিনা মিথ্যে করেও  
পথের ভাবনা ,কি ভাবে সে আমায় নিয়ে
কি ভাবে সে তোমায়  , কিংবা নিয়ে
তাঁরে , অথবা যে আমার সখা ! ভালবাসে কি
সে আমায় ,  যেমন আমি চাই
আমায় , আমার মতন করে ?


পথের মাঝে আমার কেহ নাই , নাই তুমি
নাই সে , নেই কোন সখা , একাকি আমি
একাকি পথ চলা । জানিনা অকারণ কেন চলে
এই পথ চলা চলা খেলা , যখন কেউ নয় কারো
নয় কেউ কারো , কেবলি সাক্ষী চন্দ্র সূর্য তারা !