কপ্পুরে ভেজা মন বলে যা, করে না তা
কণ্ঠী হার , দোলে গলে , বাতাস বলে না আয়
আমলকী বন করে হায় হায়
তবুও যেন ফাগুনের আমি, বড়াই করি বড় !
যারা হাসে গায় , আমি নই কেন তাদের দলে
কি যাদু জানে তারা, আমি অ ব চ
দক্ষিণ চিনি নে , চিনি নে পূব –পশ্চিম
জল চিনি মেলে , মিলে যায়, তেলে জলে?
দুব্বা ঘাস , আমলকী , রত্নাকর চৌহদ্দী
চষে খেয়ে ফেলি , কেউ বলে না , আয়
না যদি এলেম , গাইব কি করে ?
আমি কি একা ? মন জানে , জানে সে
যাকে চাই, শিঙ্গুরের জমি কার ? বরফজাদির
সাগরদীঘি? দরিয়া ভাসে সাঁঝ বাতাসে , বলে
তুই থাক না একা, শাস্তি তোর চিরদিন একা
ফাঁকা জায়গাটুকু ভরাসক্ষণ ঠাকুমাঝুলির গপ্পো দিয়ে !