ভালবাসা টাঁসা ওসব কিছূ নয় , ভাল এবং বাসা
দূ তড়পের থাকতে হয় হৃদতা , এই ধরো  নাটোরের
গোল বারান্দা আর লাল দিঘীর মত !
হাজারো গজিয়ে ওটা কচুরিপানা যতই বলছে জল নেই
গোল বারান্দাটা বোলছে , তাতে কি , শ্রাবণের জল
এতোই কি আক্কাড়া ?


জল কবে আসবে তাঁর মাথা মূণ্ডূ কিছূই নেই ঠিক
তবুও ভাবতে হবে , এই এল , এল বলে
এলে ভালো, ভালবাসা তবু কিছুক্ষণ পড়বে গড়িয়ে
পরবের মিঠাই এর মত গোল বারান্দার লালচে শরীর তারপর একসময় হাহাকার
জলের , তখন জল চাই , জল চাই
বোলে কাঁদবে চাতক পাখীটি
ভালবাসারা পালাবে !


অন্য রকম ও তো হতে পারে , কেবল মধুরাতি
চাইনা চাইনা কিছূই , তোমারেই চাই, ভালবাসার
উত্তম খেলা ঘর ! উত্তম থাকলে সুচিত্রা থাকবেই , সেই
আদি অক্রিতিম সত্য কথা ! তারপরও গোল বারান্দা আর লাল দিঘীর
কাহিনীও সত্য , এক সত্য, দুই সত্য , তিন সত্য !