তোমার উপরে তো কিছু নেই
যেমন নেই আলোর উপরে অন্ধকার
আনন্দের উপরে কান্না কিংবা দীর্ঘশ্বাস !
ফেরি করে ফিরি সবুজ পাতা, কাল কালিতে আঁকা
তার সাথে দু আঙ্গুলের আঁকি বুকি , এখানেও তুমি
সব টাইম আটা !
নদীর কি আছে কোন অভিভাবক , ইচ্ছে মত
চড়াই উতরাই , রাত বাহানা , কেউ কে আছে বলার
যেও না !
কে যেন বললে চাঁদে যেতে পার, মঙ্গল গ্রহের টিকিট হচ্ছে বিক্রি
অগ্রিম , সেখানে এখনও নেই দাদাগিরি
বড় জোর আছে শাহরুখ খান। ওবামা, বুশ অস্ত্র বেঁচাবিক্রি ছেড়ে
কখনো যাবে না ভীন গ্রহে এত আগে !
মানুষ কি উভচর , কাছিমের মত, পায়ে পায়ে যায়
জলে , নাচে স্থলে । আহা আকাশে উড়তে পারে না সব প্রানী
পাখি ছাড়া ! মানুষের কত ক্ষমতা , কি পারে না সে , তবে
মাঝে মধ্যে নিজের উঠোন পেরোনোরও সাধ্যি নেই তার !