কারও জন্য কাঁদে না কেউ, সবাই পাতে ফাঁদ
আবোল তাবোল বলে কত চাটু বাক্য কথা , শুনতে শুনতে
পেট লাগে তালা , তালপাতার মিসরিতে লেগেছে গ্রহণ
সূর্যের মাথা ব্যথা নেই চোখ মেলার !


তাবৎ সুন্দর আর সুন্দরীরা আছে বেশ, তন্দ্রা হারা রাত
নিওনের নীল আলোয় রূপসী নায়িকারা ইতোমধ্যে কব্জা
করে ফেলেছে শীতের পেন্ডুলাম
যারা খোলা পথে তাঁরাও ভাবে নিজের জন্য, ভাবতেই হয়
ভাবতে ভাবতে ভাবনাগুলো মরে মরে ছাই হয় !


তবে মোমবাতির শিখা মাঝে মধ্যেই জানান দিয়ে বলে
তোমাদের আর লাগে কত ? দেখ , চারপাশে নিখাদ অন্ধকার
একটু জ্বালাও আলো, যাতে সবই দেখতে পারে !
শোনেনা কেউ , বাতির তো আর পা নেই
হেঁটেহেঁটে কাটাবে রাতি সবার ঘরের !


তালপাতার মিছরির পিঁপড়ে কামড় মারে রাত দুপুরে
যে হাত দেয় মিষ্টান্ন রেখাবিতে , এ আর কতটুকুই সাজা ?
প্রজারা দেয়াল গাঁথে তালার পর তালা , বিপুল তরঙ্গে চারপাশ
হয়ে যায় শব্দহারা ! তবুও চলে আকাশ ছোঁয়ার খেলা
আলুর ঝুড়ি গড়াচ্ছে গড়াক পথে পথে , দুধের বন্যায় ধুয়ে যাক
রাজপথ ! কে দেখে কাকে ? আসলে কেউ দেখে
না কাউকে, সবাই ব্যস্ত পাতা ফাঁদ নিয়ে !