অনেক অনেক দিন দেখা হয় না তাঁর সাথে
দেখা হয় না , কথা হয় না
কেবল মনে হয় সে আসবে , আজ না হয় কাল
আমি সাজি আপন মনে , আপন রঙে
ভাবি সে যদি আসে , যদি দেখা দেয় !
সে আসে না, তবুও কেন ভাবি , আসবে সে
সে আছে কোথায় জানি নে আমি, নেই তাঁর ঠিকানা
বাড়ী কি তাঁর মেঘের দেশে, ঘর কি তার ফুলের বনে
গান কি তাঁর পাখীর ঠোঁটে
জল কি তাঁর সাগর জলে, জানি না , জানি না কিছুই !
তবু এই এল সে , এল এল বলে সাত তাড়াতাড়ি
মালা গেঁথে তা খোঁপা ছুঁয়ে রাখি
পায়ে দেই মল , দু হাতে চুড়ি বেলোয়ারি
যদি সে ভাবে আমায় কালো, তাই নয়ন সাজাই
মায়া কাজলে , তবু আসে না সে !
আমি কি করি, কোথা যাই , তাঁর খোঁজে
বেলা যায় , বার বেলা , লোকে বলে চুকে বুকে দাও
এই ছেলেখেলা । মন বলে ভাল তাঁরে ভুলে থাকা
সেই ভাল ভুলে থাকা , হৃদয় কেবল বলে
ভাল নয় ভুলে যাওয়া !!