পাখীদের কাছে জানতে চেয়েছো কি -গাইতে গান
ভালোলাগে রাত্রির দিন ? সারিন্দা ? সারেগা মা পাধানি !
খুঁটে খুঁটে খেতে হেমন্ত শস্য দানা
হেথা হোথা হেলাভরে অগোচরে ফেলে রাখা ?
ইচ্ছে করে কি হদ্দ কিচির মিচির
ডানায় ডানায় পাগলামো বাতাসের গলে
হংসী আবীর নিবিড় ?
সঞ্চারী ঘর সতত বসত গড়ে তারা
হিজল কোটরে , ডালের ফাঁকে । তোলে ইচ্ছে হিন্দোল
হারিদ্র পাতার বুকে বুক রেখে ।
উড়ে উড়ে যায় কোথা বৃথা , কোন দেশে
পরিযায়ী মেঘের আঁচলে ঢেউ তুলে ভেসে ভেসে !
পাখীদের যায় কি চেনা ? কোনটি সমুদ্দুর শালিক
সোহাগী দোয়েল বা চড়ুই দোপাটি ?
মনে কি রাখে তারা সায়াহ্ন অতীত
প্রেয়সী প্রেমিক ?
বুকে সাধ জমা থাকে , ভালোলাগা
হৃদয় ভালাবাসা ?
প্রতীতি প্রত্যাশা বিহীন থাকা বড় ভালো
ভারী সুখে আছে তাঁরা
নিরুদ্ধ মানুষের মত নয় আজীবন গেহহারা !