আমাদের নবীন কবি বন্ধু সরকার মুনীর এর  ‘বৃষ্টি ভেজা সন্ধ্যায় স্টার কাবাবে কবিসংগ’ এর দু দুটো সুন্দর এপিসোড এর  অন্তরং উপস্থাপনা  আমাদের  যেমন আনন্দ দিয়েছে তেমনি করেছে প্রত্যয়ী । সেই সঙ্গে  বিশিষ্ট কবি বন্ধু কবীর হুমায়ুন এর ‘ফেস বুক’ এ প্রদর্শিত ‘কবি বন্ধুদের মিলিত ছবি ‘ আমাদের    সাহায্য করেছে আরও একত্রিত হতে । নবীন , তরুন আর উদ্যোমী কবিদের এমন হঠাৎ করে একত্রে দেখতে পেয়ে মনটা ভরে গেল । যারা তেমন নবীন নন , তারাও সবার রঙ্গে আপন রঙ মিশিয়ে রঙ্গিন হতে পেরেছেন !


আগে এমন একটা দিন ছিল যখন বাবা মায়েরা তাদের ছেলে মেয়েদের কবিতা লেখায় তেমন খুব বড় একটা উৎসাহ যোগাতেন না । তাঁদের মতে , আগে পড়া লেখা তারপর অন্য কিছু । আগে কবি মানেই , স্কুল পালানো ছেলে ( মেয়ে নয় ) । উসকো খুসকো চুল দাড়ি , ময়লা পাঞ্জাবি , গভীর ঘন কালো আকুতি ভরা দু চোখ ইত্যাদি । যারা কবিতা লিখতেন , তাদের নিয়ে পাড়ায় পাড়ায় আলোচনা আর সমালোচনা হতো এভাবে  - গেছে , আর কোনদিন ভাল হবে না । কিনবা বলা হোতো , আহা ভবিষ্যৎ ঘন ঘোর অন্ধকার !  কবিকে কোন মেয়ের বাবা সুপাত্র বলে কস্মিনকালেও বিবেচনা করতেন না ।  অবশ্য মেয়েরা কিন্তু আজীবন  মনে মনে কবিদেরকে ভালবেসে এসেছে ! তবে মেয়েরা সব সময় লুকিয়ে লুকিয়েই কবিতা লিখতো , এখনও তাই লিখে !


অবশ্য যা বললাম , তাঁর অনেকটাই কবি নজরুল বা কবি বেগম  সুফিয়া কামালের কাল ছোঁয়া । তবে এ কথা নির্দ্বিধায় বলা যায় আজ পর্যন্ত কোন  বাস্তববাদী অভিভাবক ভাবেন না , তার সন্তান কেবল কবি পরিচয়ে বেঁচে থাকুক ।  কিন্তু সুখের কথা দিন দ্রুত বদলাচ্ছে ।  এখন অনেকে কেবল কবি , কিংবা লেখক , গায়ক ইত্যাদি পেশা আর নেশা  নিয়ে তাদের স্বপ্নের মতো করে দিন  গুছিয়ে নিতে পেরেছে !


তবে যে কোন নেশা আর পেশাকে জীবনের শুরু থেকেই বুকে ধারণ করতে হয় । তাতে স্বপ্নের ফুল কুড়িরা ঠিক ঠিক ফুটবেই ফুটবে । আমাদের কবিতার আসরে প্রতিদিন  নতুন নতুন কবি উপস্থিতি যেন সেই আশারই ইঙ্গিত বহন করছে ! আমার মতো পিছিয়ে পড়া 'ইচ্ছে কবি'দের তা দেখেও  সুখ । ‘বৃষ্টি ভেজা সন্ধ্যায় স্টার কাবাবে কবিসংগ’ তেমনি এক সুখাস্রয়ী  ঘটনা !