একুশের কবিতা
    মহঃ সানারুল মোমিন


আজও পথ চেয়ে,
রুগ্ন চালা ঘরের বৃদ্ধ বাঁশের খুঁটি ধরে
আধীর আগ্রহে দাড়িয়ে আছে মমতাময়ী “মা”
স্নেহের সন্তানের পথ চেয়ে।
আজ কোথায় আদরের “খোকা”..


মন যে বড় ব্যাকুল “মা” ডাক শোনার একটু আশায়
বাড়ন্ত ভাতের ধোঁয়া উড়া বন্ধ হয়েছে একটু আগেই..
বলে গেছে “মা” ফিরে এসে একটু ডাল ভাত হলেই হবে


বাইরে অজানা কোলাহল,ব্যস্ত পথঘাট
প্রতিদিনের মতন আজও দিব্যি উঠানের ঝোপে ঝাড়ে
খেলতে ব্যস্ত মুরগীর ছানারা,
ছাগল ছানা মায়ের কোলে আদরে।


আর কি দেখা মেলবে না
পল্লীর পথে বাউলের একতারার বাংলায় সুর
মায়ের মনের মুখের ভাষায় আঘাত
বুনো শালিকের দল দিশেহারা
ভাটিয়ালীর বর্ণ অক্ষর ক্লান্ত
মুছে যাবে মায়ের মধুর সুধা


পল্লীর উন্মুক্ত মাঠে স্তদ্ধ মাতৃভাষার যাত্রাপালা
ভয়ে আড়ষ্ঠ হারিয়ে যাওয়ার আশংকায়
“অ আ, ক খ” বর্ণমালা।


হিংস্র চিল শুঁকুনের বিষাক্ত থাবায়
প্রাণের ভাষায় কাঁপে হৃদয়
তাহলে কি মুছে যাবে সান্ধ্যকালীন নানী দাদির বাংলায় গানের সুর
নব প্রত্যুষের মধূর শব্দ “মা” ডাক


রক্তাক্ত রাজপথ,পথের ধূলিকণা
     ঘুম ভেঙে জেগে ওঠে রক্তে রাঙা পলাশ শিমুল
বাতাসে ভেসে আসে বিষাদ সুর
শহীদ সালাম বরকত রফিক জাব্বার শফিউর


খোকারা আজও ফেরে নি
রক্ত দিয়ে রেখে গেছে হৃদয়ে ভাষা,বাংলা মাটির মনের আশা-


তবু আজও এভাবেই অপেক্ষায়-
ভাষা হারা সন্তান হারা “মা”
শুধু অপেক্ষা...
.................................................................
২১/০২/২০২৩ মঙ্গলবার,নগর,মুর্শিদাবাদ