কবিতা কন্যা লুকিয়ে গেছে,
               উজান দীঘির পাড়ে।
মিছে মিছে খুঁজি ফিরি
                 রূপ  নগরের গড়ে।


কমল কোলে ছিল সেথায়,
                ছিল অলির কলতানে।
সকাল বিকাল সুরে ছিল,
               ছিল পাখির মধুর গানে।


রূপ নগরের রূপ কথায়,
                আজও আছে মিশে।
দোয়েল পাখির সুরে আছে,
                আছে ধানের শিষে।