আমাকে নদী হতে দাও
আমি চলব আপন গতে
একূল ওকূল দুই কূল
যখন ইচ্ছে হবে ভাঙবো
আবার গড়ব অন্য কূল।


আমাকে বাতাস হতে দাও
আমি বইবো আপন বেগে
এদিক ওদিক সব দিকে
যখন ইচ্ছে হবে নতুন বছরে
কালবৈশাখী হবো।


আমাকে রাত্রি  হতে দাও
আমি নিঝুম হবো আপন মনে
যখন ইচ্ছে হবে জ্যোৎস্নাকে
রাতের গ্লাসে ভরে পান করব।